Friday 23 February 2018

স্মার্টফোন গরম হলে কি করবেন

                  📱বিস্তারিত 📱
আমাদের মোবাইলে আমরা অনেক কাজ করে থাকি হয়ত দিনে যতটুকু সময় মোবাইল ব্যবহার করে ততটুকু সময় কম্পিউটার ব্যবহার করি না। আর সব মোবাইল এত চাপ নিতে পারে না দেখা দেয় বিভিন্ন ধরনের সমস্যা। যেমন চার্জ থাকে না। হ্যাং হয়ে যাওয়া। তবে সব থেকে বেশি ভয়ানক যেটা, তা হলো ফোনটি আগুনের মত গরম হয়ে যাওয়া। তবে যে কোনও ইলেক্ট্রনিক যন্ত্রপাতিই গরম হয়, গাড়ি থেকে কম্পিউটার, সব। স্বাভাবিক কারণে স্মার্টফোনও গরম হয়। কিন্তু সব স্মার্টফোন সমান গরম হয় না। কোনওটা কম কোনওটা বেশি। তাহলে আসুন জেনে নিই স্মার্টফোন কেন গরম হয়। আর গরম হলে কি কি করার আছে? 

প্রসেসর : স্মার্টফোন বেশি গরম হওয়ার জন্য প্রথম কারণ প্রসেসর। প্রত্যেক মোবাইলেই প্রসেসর থাকি আমরা মোবাইলে কাজ করি আর নাই বা করি সে প্রসেসর গুলো রানিং থাকে। তাই অল্প কাজ করলেই গরম ভাব হয়।আবার প্রসেসরের মধ্যে ক্ষুদ্র ক্ষুদ্র ইলেক্ট্রনিক যন্ত্র থাকে যা আমরা গান শুনলে বা কিছু ডাউনলোড করলে তাপ তৈরি করে তাই মোবাইল গরম হয়।তাছাড়া প্রসেসর মোবাইলের সাথে লেগে থাকে তাই সহজে গরম অনভুতি হয়।

ব্যাটারি : স্মার্টফোন দিন দিন পাতলা হলেও ব্যাটারির প্রযুক্তি গত তেমন পরিবর্তন হচ্ছে না। দিন দিন মোবাইলে অনেক কিছু যোগ করলেও বিভিন্ন এনিমেশন আনলেও ব্যাটারি তেমন আপডেট হয় না তাই ব্যাটারি লোড নিতে পারে না বলে সেট গরম হয়।

দুর্বল নেটওয়ার্ক : আপনি যদি এমন জায়গায় থাকেন, যেখানে নেটওয়ার্ক খুব দুর্বল। সিগন্যাল আসছে, যাচ্ছে। অথবা ওয়াইফাই সিগন্যাল পেতে ফোনটিকে খুব বেগ পেতে হচ্ছে, তবে সেই পরিস্থিতিতে স্মার্টফোনের চার্জ বেশি খরচ হয়। দুর্বল নেটওয়ার্কে কারনে মোবাইল নেটওয়ার্ক পাবার জন্য শক্তি প্রয়োগ করে এতে মোবাইল গরম হতে থাকে। নোকিয়া মোবাইল থেকে শুরু করে এপেল পর্যন্ত সব মোবাইল গরম হয়।সাধারণত মোবাইল ৩৬-৪৬ ডিগ্রী পর্যন্ত গরম হয়।
                  📱করনীয় 📱
স্মার্টফোন বেশি ব্যবহার করা যাবে না বা বেশি গেম খেলা যাবে না সেটা বলবনা কিন্তু খেয়াল রাখুন ফোনে যেন সব সয়ম চার্জ থাকে। বিশেষ করে ডাউনলোড করার সময়ে।
এক সঙ্গে বেশি অ্যাপস বা প্রোগ্রাম খুলে রাখবেন না।এতে মোবাইল সব এপ্স এর লোড নিতে পারে  না তাই গরম হয়ে যায় তাই এক সাতে খুলে রাখবেন না।

সফটওয়্যার নিয়মিত আপডেট করুন।আপডেট না করলে মোবাইল স্লো কাজ করে।

কোন কোন অ্যাপস ব্যাকগ্রাউন্ডে বেশি জায়গা নিচ্ছে সেগুলি বন্ধ রাখুন। র্যাম ও ক্যাশ পরিষ্কার রাখুন। অপ্রয়োজনীয় মেসেজ ডিলিট করুন। অ্যানিমেশন বন্ধ রাখুন। অপ্রয়োজনে ওয়াই-ফাই অফ রাখুন। স্মার্টফোনের এমন কভার নিন যেটা ফোনের তাপ শুষে নিতে পারবে। বাইরের তাপ যেন ফোনকে আরও গরম করে না দেয়। ফোন যতটা সম্ভব রোদ থেকে দূরে রাখুন।একটানা মোবাইলে ব্যবহার করবেন না। অনেকে মোবাইলে গেমে খেলে একই সাথে ডাটা অন রেখে চেট করে আবার একটানা অনেকক্ষন মোবাইল ব্যবহার করে এতে মোবাইল গরম হয়ে যায়।তাই মোবাইলেও রেস্ট প্রয়োজন যেমন মানুষও রেস্ট করে।ব্রাইট নেস কমিয়ে রাখুন।যদি মোবাইল বেশি গরম হয় তাইলে কিছুক্ষন মোবাইল বন্ধ রাখুন।যে সব গেম বা এপ্স অনেক বড় সাইজের হয় সেগুলা একটু কম ব্যবহার করবেন।

No comments:

Post a Comment

skrill account link

click here