Friday 23 February 2018

কিভাবে অতিরিক্ত ডাটা খরচ কমাবেন

               📱বিস্তারিত📱
আমরা ডাটা বা mb দেখি অনেক ডাটা খরচ না করা সত্ত্বেও ডাটা কেটে নেয় অর্থাৎ ডাটা আপনা আপনি খরচ হয় কিন্তু আমাদের কিছু করার থাকে না কারন এমন কোনো কোড নেই যা ডায়েল করে তা বন্ধ করা যায় তবে কিছু ছোট কাজ কলে তা বন্ধ হবে। ডাটা সেভ করার জন্য নিচের টিপস গুলা আমাদের সবার কাজে লাগবে। তো চলুন দেখি কিভাবে আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের ডাটা খরচ কমাবেন
                   📱করণীয়📱
অটো আপডেট বন্ধ করাঃ সাধারণত আপনার ডিভাইসে ইন্সটল করা এপ নেট কানেকশন বা wifi কানেকশন পেলে অটো আপডেট হওয়া শুরু করে যেটি বিরক্তি কর আর আপনার ইচ্ছার বিরুদ্ধে হয়ে থাকে তাছাড়া মোবাইলে জায়গা থাকুক আর না থাকুক অটো আপডেট হয়। যদি জায়গা না থাকে তাহলে আপডেট হবার কারনে অল্প যা জায়গা ছিল সেটিও থাকে না এতে মোবাইল স্লো হয়ে যায় আর হ্যাং করা শুরু করে।আর আপডেট হলে তো অবশ্যই mb কাটে তাই এই mb কাটা বন্ধ করতে মোবাইলের প্লে স্টরে গিয়ে উপরের ডান পাশে 3dot মেনুতে ক্লিক করে তারপর setting অপশনে ক্লিক করে auto apdate আপ্স বন্ধ করুন।

Restrict background Data ঃএবার আসি এমন কিছু অ্যাপের আছে যেগুলা ব্যবহার না করেও শুধু মবাইলে রাখলেই mb কাটে। অর্থাৎ সে গুলো ফেলে রাকলেও mb কাটে তবে JellyBean ডিভাইস গুলোতে এই সমস্যার সমাধানের জন্য আপনি ব্যাকগ্রাউন্ড ডাটা অফ করে রাখতে পারেন। আর এই কাজটি করার জন্য আপনি আপনার ডিভাইসের সেটিংস্ মেনু থেকে Data Usage এ যেয়ে মেনু থেকে Restrict background data অপশনটি মার্ক করে দিলেই হবে।

প্লে স্টোর:অনেক মোবাইলে wifi connect করার সাথে সাথে apps auto apdate হয় যা আপনার mb কাটে আপনার অনুমিত ছাড়া আপনি যদি এইটা বন্ধ করতে চান তাইলে মোবাইলের play store এ চলে যান।উপরে বাম পাশে কোনায় 3dot মেনুতে ক্লিক করুন তারপর একটি পেজ আসবে সেখানে setting এ ক্লিক করুন তারপর auto apdate apps এ ক্লিক করুন তারপর do not auto update aapp এ ক্লিক করুন।

ভিডিও :ফেসবুক বা youtube এ ভিডিও কম দেখন।কারন ভিডিও দেখলে আমাদের মোবাইলে mb বেশি পরিমানে কাটে। বর্তমানে ভিডিও দেখার প্রবনতা বেড়ে গেছে মানুষ youtube, Facebook, instagram এ ভিডিও দেখে যার ফলে দেখা যায় একটি ছোট ৫-৬ মিনিটের ভিডিও দেখলে ৩০-৪০ mb কেটে নিয়ে যায় তাই ভিডিও কম দেখুন।


2 comments:

  1. আমার vivo phone data usege পাই কিন্তু restric background data পাইনা দয়া করেবলেন আমি কিভাবে বন্ধ করতে পারি

    ReplyDelete
  2. আমার রবি এপস হ্যাক হয়েছে এখন কি করনিয়??

    ReplyDelete

skrill account link

click here